বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

বিশ্ব ইতিহাসে উষ্ণতম মাস জুন

বিশ্ব ইতিহাসে উষ্ণতম মাস জুন

ডেস্ক রিপোর্ট :
জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে পৃথিবীজুড়েই বাড়ছে তাপমাত্রা। তীব্র দাবদাহে পুড়ছে বিশ্বের বিভিন্ন অংশ। এরই মধ্যে পৃথিবীর ইতিহাসের উষ্ণতম সপ্তাহ দেখেছে বিশ্ববাসী। চলতি মাসের অর্থাৎ, জুলাইয়ের প্রথম সপ্তাহটি ছিল বৈশ্বিক ইতিহাসের উষ্ণতম সপ্তাহ। আর চলতি বছরের জুন ছিল বৈশ্বিক উষ্ণতম মাস। বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) আজ সোমবার (১০ জুলাই) এ তথ্য জানিয়েছে। খবর এএফপির।

এক বিবৃতিতে আজ ডব্লিউএমও বলছে, প্রাথমিক ডেটা অনুসারে, বিশ্বের উষ্ণতম সপ্তাহ ছিল জুলাইয়ের প্রথম সপ্তাহ।

প্রতিবেদনে এএফপি জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের প্রভাবে ‘এল নিনো’তে প্রবেশ করেছে বিশ্ব। এ ছাড়া চলতি বছরের জুন ছিল বৈশ্বিক উষ্ণতম মাস। স্প্যানিশ শব্দ এল নিনোর অর্থ হলো ‘লিটল বয়’ বা ‘ছোট ছেলে’। পূর্ব ও মধ্যাঞ্চলীয় প্রশান্ত মহাসাগর এলাকায় সমুদ্রপৃষ্ঠের উষ্ণতা যখন স্বাভাবিকের চেয়ে বেশি থাকে, তখন তাকে এল নিনো বলা হয়। সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্র, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে তীব্র দাবদাহ অনুভূত হয়। স্পেনে খরার দেখা দিয়েছে।

ডব্লিউএমও বলছে, বাস্তুসংস্থান ও পরিবেশের ওপর সম্ভাব্য বিধ্বংসী প্রভাবের সঙ্গে সঙ্গে ভূখণ্ড এবং সাগর উভয় ক্ষেত্রেই তাপমাত্রা আগের রেকর্ড ভেঙেছে। আমরা অজানা এক অঞ্চলে রয়েছি এবং এল নিনো আরও বিকশিত হচ্ছে।  আমরা আরও রেকর্ডের পতনের আশা করছি এবং এর প্রভাবগুলো ২০২৪ সাল পর্যন্ত সম্প্রসারিত হবে। এই খবরটি পৃথিবী নামক গ্রহের জন্য সুখবর নয়।

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ডেটা সংগ্রহ করা হচ্ছে বলেও বিবৃতিতে জানায় ডব্লিউএমও।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech